ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

ক্রিমিয়া থেকেও সৈন্য ফিরিয়ে নিচ্ছে রাশিয়া

ইউক্রেন সীমান্ত থেকে কিছু সংখ্যক সৈন্য ফিরিয়ে নেওয়ার একদিন পর ক্রিমিয়া থেকেও সেনাবাহিনীর সদস্যদের প্রত্যাহার শুরু করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে করা প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে ফরাসি বার্তাসংস্থা এএফপি।


বুধবার (১৬ ফেব্রুয়ারি) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বিবৃতির মাধ্যমে বলেছেন, সামরিক বাহিনীর দক্ষিণাঞ্চলীয় শাখা (ক্রিমিয়ায়) তাদের সামরিক মহড়া শেষ করায় ওই শাখার সব সেনাসদস্যকে নিজ নিজ কর্মস্থলে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে।


বিবৃতিতে আরও বলা হয়, মহড়ায় ব্যবহৃত ট্যাংক, সামরিক যানবাহন ও গোলাবারুদ ক্রিমিয়া থেকে রেলপথে নিয়ে আসা হবে। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের ভিডিয়ো ফুটেজেও দেখানো হয়েছে রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার সংযোগসেতু দিয়ে রুশসৈন্যদের ফিরে আসার দৃশ্য।


সাবেক সোভিয়েত ইউনিয়নের অঙ্গরাজ্য ও রাশিয়ার প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেন কয়েক বছর আগে পশ্চিমা রাষ্ট্রগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পর থেকেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা শুরু হয়। সম্প্রতি ন্যাটো ইউক্রেনকে সদস্যপদ না দিলেও ‘সহযোগী রাষ্ট্র’ হিসেবে মনোনীত করার পর এই উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে।


গত দুই মাস ধরে ইউক্রেন-রাশিয়া সীমান্তে এক লাখেরও অধিক সেনা মোতায়েন রেখেছে রাশিয়া। পাশাপাশি সম্প্রতি ক্রিমিয়া ও রাশিয়ার অন্যতম মিত্ররাষ্ট্র বেলারুশেও সেনাসদস্যদের উপস্থিতি বাড়ানো হয়েছে। এএফপির তথ্য অনুযায়ী- গত কয়েক দিন যাবত ক্রিমিয়ার বিভিন্ন সামরিক ঘাঁটিতে ৩০ হাজার বাড়তি রুশসৈন্য অবস্থান করছিলেন।


এর মধ্যে মঙ্গলবার ইউক্রেন সীমান্ত থেকে কিছু সৈন্যকে ফিরিয়ে নিয়ে গেছে রাশিয়া। মূলত এর একদিন পর ক্রিমিয়া থেকেও সৈন্য প্রত্যাহার শুরু করল দেশটি।


ইউক্রেন যেন ন্যাটোর সদস্যপদ লাভের আবেদন ফিরিয়ে নেয়, মূলত সে জন্য দেশটির ওপর চাপ সৃষ্টি করতেই সীমান্তে সৈন্য মোতায়েন করেছিল রাশিয়া। কারণ ১৯৪৯ সালে গঠিত ন্যাটোকে রাশিয়া বরাবরই পাশ্চাত্য শক্তিসমূহের আধিপত্য বিস্তারের হাতিয়ার হিসেবে মনে করে এবং ঐতিহাসিকভাবেই বিশ্বের বৃহত্তম রাষ্ট্র রাশিয়া পাশ্চাত্য আধিপত্যবাদের বিরোধী।


যদিও এই সেনা মোতায়েন ঘিরে রাশিয়ার সঙ্গে ব্যাপক উত্তেজনা শুরু হয় যুক্তরাষ্ট্র ও তার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যরাষ্ট্রসমূহের মধ্যে। একপক্ষের সৈন্য মোতায়েন ও অপরপক্ষের উত্তেজনায় রীতিমতো যুদ্ধাবস্থা দেখা দেয়, যা এখনো বিরাজমান।


রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এরই মধ্যে বেশ কয়েকবার বলেছেন, তার দেশ ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না। কিন্তু যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদস্যরাষ্ট্রসমূহ পুতিনের এই আশ্বাসে একেবারেই আস্থা রাখতে পারছেন না।


মঙ্গলবার এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, ইউক্রেনে যে কোনো সময় রুশ আগ্রাসন শুরু হওয়ার সমূহ সম্ভাবনা এখনো রয়ে গেছে।


উল্লেখ্য, ন্যাটোর অন্যতম গুরুত্বপূর্ণ সদস্যরাষ্ট্র যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস মঙ্গলবার দেশটির বেতার সংবাদমাধ্যম এলবিসি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে এ সম্পর্কে বলেন, রাশিয়া যদিও বলেছে যে- ইউক্রেনে এখনই তাদের আগ্রাসন চালানোর কোনো পরিকল্পনা নেই, তবে আমরা চাই সীমান্ত থেকে যেন সব রুশসৈন্য প্রত্যাহার করে নেওয়া হয়।

ads

Our Facebook Page